Our Sherpur

Syeda Tasnia Ahmed : মন্ডার বায়না

Syeda Tasnia Ahmed : মন্ডার বায়না

আমাদের সময় তৃতীয় শ্রেণীতে বাংলা পাঠ্যবইয়ে নববর্ষ নামে একটি গল্প ছিল। গল্পে তৃতীয় শ্রেণি পড়ুয়া একজন মেয়ের বৈশাখী মেলার অভিজ্ঞতা বর্ণনা করা হয়েছিল। সেখানে আমি প্রথম “মন্ডা মিঠাই” শব্দের সাথে পরিচিত হই। আমার আম্মুকে জিজ্ঞেস করলে তিনি বলেন মিঠাই মানে হলো মিষ্টি এবং মন্ডাও এক প্রকার মিষ্টি।

Products list of Our Sherpur
শেরপুর জেলার যেসব পণ্য আওয়ার শেরপুর এ পাওয়া যায়।

ছোটবেলা থেকে ঢাকা থাকায় বিভিন্ন রকম মিষ্টির স্বাদ নিলেও মন্ডা আমার কাছে সম্পূর্ণ নতুন এক নাম ছিল। এরপর থেকে আমি মন্ডার বায়না করতাম। আমাদের মিরপুরে বেশ কয়েকটি দোকানে আব্বু খুঁজলেও মন্ডা পাননি। ফলে আমারও টেস্ট করা হয়নি। আমার মনে আছে থ্রী তে থাকতে বেশ কিছুদিন আমি বিভিন্ন দোকানে গিয়ে শুধু মন্ডা খুঁজতাম।

Syeda Tasnia Ahmed
সৈয়দা তাসনিয়া আহমেদ, স্বত্বাধিকারী: বেকিং বি

ছোটবেলার আমার সেই আকাঙ্ক্ষা পূরণ হয়েছে Md Daloare Hossain ভাই ও Kakoly Talokder আপুর মাধ্যমে। নববর্ষ মেলা না হলেও জব ফেয়ারে কাকলি আপুর স্টল দেখার সময় তিনি আমাকে মন্ডা অফার করেন। পরবর্তিতে দেলোয়ার ভাইয়ের স্টলেও উপহার হিসেবে মন্ডা পাই। প্রথমবার খেয়েই আমি খুবই সন্তুষ্ট। আমরা সচরাচর যে মিষ্টি খাই তারচেয়ে এর টেকচার ভিন্ন। সবচেয়ে বেশি যে জিনিসটা ভালো লেগেছে তা হল এর মিষ্টত্ব খুব ব্যালেন্স। ফলে যারা হালকা মিষ্টি পছন্দ করেন তারাও সহজে খেতে পারেন। আবার শুকনো মিষ্টি বলে পরিবহনেও কোনো ঝামেলা নেই। অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়ার জন্য।

Monda

পোস্ট সূত্র: টেস্টবিডি

Leave a Reply

Scroll to Top