Our Sherpur

কাজু তুলশী বিরিয়ানির রেসিপি

শিরীন সুলতানা অরুনা: গতরাতে আনন্দ উৎসবের জন্য তৈরী করেছিলাম কাজু তুলশী বিরিয়ানি। বলেছিলাম আজকে রেসিপি শেয়ার করবো। তাই কাজু তুলশী বিরিয়ানির রেসিপি শেয়ার করলাম। সবাইকে বলে রাখি এই বিরিয়ানি কিন্তু উইময় কারন এখানে ব্যবহার করা হয়েছে Md Daloare Hossain ভাইয়ের শেরপুরের বিখ্যাত তুলশীমালা চাল, শিরীন সুলতানা অরুনা এর দেশী কাজুবাদাম আর Kaniz Fatema আপুর খাঁটি ঘি। উই খাঁটি, উই এর একটিভ মেম্বার খাঁটি তাই তাদের পণ্যও খাঁটি। আর এই খাঁটি জিনিস দিয়ে তৈরী খাবার কেমন হবে? আপনারাই বলবেন।

উপকরণ: কাজুবাদাম ১০০ গ্রাম, তুলশীমালা চাল ৫০০ গ্রাম, মুরগী ১ কেজি, মরিচ ১ চামচ, ধনিয়া ১ চামচ, জিরা ১ চামচ, লবন পরিমান মত, আলু ৩টি, পিয়াজ ৬টি, বিরিয়ানির মসলা ১ টেবিল চামচ, কাচা মরিচ ৬টি, টক দই ২ টেবিল চামচ, তেল বা ঘি ১/২ কাপ।

প্রস্তুত প্রনালী: চাল ভালো করে ধুয়ে হাফ সিদ্ধ করে নিতে হবে। মাংস মাঝারি সাইজের করে কেটে ভালোভাবে ধুয়ে এতে সব উপকরন দিয়ে ৩০ মিনিট রেখে দিতে হবে। হাড়িতে তেল/ঘি দিয়ে পিয়াজ ভেজে এতে মাংস দিয়ে দিতে হবে। মাংস কশে হাফ সিদ্ধ হয়ে গেলে এতে সিদ্ধ করা ভাত ও কাচা কাজুবাদাম দিয়ে দিতে হবে। কম আছে ১৫/২০ মিনিট চুলায় রেখে দিতে হবে। নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার কাজু তুলশীর বিরিয়ানি।

Leave a Reply

Scroll to Top