Our Sherpur

রাজমা-তুলশী খিচুড়ি চিকেন – অনিন্দিতা দাস

অনিন্দিতা দাসঃ আদির আজকের লাঞ্চ রাজমা-তুলশী খিচুড়ি চিকেন রেশমি কাবাব আর সালাদ। বীজ জাতীয় খাবার আদির খুব কম খাওয়া হয়। উদ্ভিজ্জ প্রোটিন একটা বাচ্চার শারিরীক ও মানসিক বিকাশের জন্যে অনেক বেশি প্রয়োজনীয়। কিন্তু আদি ডাল খেতে চায়না, এইজন্যে আমি খুবই চিন্তায় ছিলাম। গতবার তো শিমের বিচি দিয়ে খিচুড়ি রান্না করে দিতাম, তারপর হোমমেড বেবিফুড থেকে নেওয়া রাজমা খিচুড়ি মিক্স খাওয়াতাম।কিন্তু এবার উনি একটু বড় আর কাবিল হয়ে গিয়েছেন, তাই আর ওসব খাননা। আর সুপারশপের রাজমার কথা আর নাই বলি?? একবার কিনেছিলাম তা ঐ চুলো থেকেই বিদেয় হয়েছিলো, পাত পর্যন্ত আর পৌছায়নি ??? যাক, এইসব নিয়েই যখন টেনশন করছি যে কিভাবে এই অভাবটা পূরণ করা যায়, তখনই আমাদের মুশকিল আশান উই তে রাজমাপু Feruza Jannath আপুর দেখা পেলাম। আর কে পায় আমাকে?

আপুকে খুঁজে বের করে আপুকে অর্ডার করে দিলাম রাজমা। তখন অবশ্য শেষ হয়ে গিয়েছিলো, পরে আপু রিস্টক করে পাঠিয়ে দেয়। কিন্তু বিভিন্ন ঝামেলায় রান্না করতে পারছিলাম না। পরশু ভিজিয়ে কালকে খোসা ছাড়িয়ে সিদ্ধ করে রেখেছিলাম আজ তুলশীমালা চাল আর রাজমা দিয়ে বানিয়ে ফেললাম রাজমা-তুলশী খিচুড়ী। এতো সুন্দর ঘ্রাণ বের হয়েছে যে মা তিনতলা থেকে টের পেয়েছে। আদি কয়েকদিন থেকেই খিচুড়ি খেতে চাইছিলো। খুব মজা করে খেয়েছে। আজকের দুপুরের খাবারটা একদম সুষম খাবার ছিলো, পুষ্টি ও স্বাদে ভরপুর।

আপু আপনাকে অনেক অনেক ধন্যবাদ এতো পুষ্টিকর একটা খাবার নিয়ে কাজ করার জন্যে। খিচুড়ি কিন্তু আমার জন্যেও তুলে রেখেছি বিকালে খাবো তাই ?। বাবার ক্রিয়েটিনিন বেশি বলে এসব হাই-প্রোটিন সম্পন্ন বীজ জাতীয় খাবার খাওয়া নিষেধ, তাইই রান্না করতে দেরী হয়ে গেলো। আর আজকে আদি প্যান্ট পরেনি বলে আজকের ছবি দিতে পারলাম না ???… পুরান ছবি দিলাম☺☺।

স্বপ্নচারিণী অনিন্দিতা
অনিন্দিতা দাস

Leave a Reply

Scroll to Top