Our Sherpur

জেলা পণ্যের প্রচার | জেনিস ফারজানা তানিয়া

জেলা পণ্যের প্রচার

জেনিস ফারজানা তানিয়া: “২০২০ সালের ১৫ ই নভেম্বর আমি ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপে ১০০ পোস্ট পড়ার চ্যালেঞ্জের ৭ম দিনে Md Daloare Hossain ভাইয়ের লেখা পড়ি। সেদিন ভাইয়ার প্রোফাইলে ১০০ পোস্ট পড়তে যেয়ে জেলা ওয়েবসাইট নিয়ে অনেক পোস্ট পড়ে ফেলি।

তারপর আমার জেলা ওয়েবসাইট নিয়ে একটা ধারণা তৈরি হয়। তখন জেলার পণ্যগুলো প্রচারে যে ওয়েবসাইট কার্যকরী তা বুঝতে পারি। এর আগেই আমি ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপে পড়াশোনার মাধ্যমে ওয়েবসাইট নিয়ে জেনে ২০২০ সালের ২১ সেপ্টেম্বর নিজ জেলা ওয়েবসাইট নিজে লেখা শুরু করি। পরে দেলোয়ার ভাই এর পোস্ট গুলোতে আমি আরো ক্লিয়ার হই কিভাবে লিখতে হবে। তখন কিন্তু আরিফা মডেল ছিলো না। এরপরে স্যার জেলার উদ্যোক্তাদের কথা ভেবে জেলা পণ্য নিয়ে যাতে সবাই লিখতে পারে সেজন্য আরিফা মডেল শুরু করলেন। সেই মডেলের আমিও একজন আরিফা।

জেলা পণ্যের প্রচার
বামে মোঃ দেলোয়ার হোসেন এবং ডানে জেনিস ফারজানা তানিয়া

জেলা পণ্যের প্রচারে আরিফা মডেলের ভূমিকা অপরিসীম। এ মডেলের কারণে দেশের বিভিন্ন জেলার পণ্য গুলো নিয়ে লেখার কারণে জেলা পণ্যগুলো একে একে উঠে আসে। এক জেলার মানুষ অন্য জেলা নিয়ে জানতে পারে। একজেলার পণ্য বর্তমানে অন্য জেলায় যাচ্ছে। জেলা পণ্যের প্রচারের কারণেই এফ- কমার্সে বেশ সচলতা দেখা দেয় যা ই- কমার্সে প্রভাব ফেলে।

আরিফা মডেল শেষ করে জেলা পণ্যের প্রচারে মাগুরা জেলার গুড়ের প্যারা নিয়ে এফ-কমার্সে কাজ করার এক ব্যাপক অভিজ্ঞতা হয়। অনলাইনে ১০০+ ক্রেতা হয় মাগুরার গুড়ের প্যারার। এই অভিজ্ঞতা আমার কাছে স্মরণীয়। কারণ এই জেলা পণ্যের প্রচারে কারণেই মাগুরা জেলার মিষ্টি নিয়ে বিভিন্ন জেলার মানুষ জানতে পারে। আর তৈরি হয় এই মিষ্টির চাহিদা। একইভাবে আমরা দেখেছি শেরপুরের মন্ডা, রাজবাড়ীর চমচম, নোয়াখালীর মহিষের দই, মধুপুরের আনারস, আদিবাসীদের শাল ইত্যাদি পণ্যগুলো উঠে আসতে।

জেলা পণ্যের প্রচার
তুলশীমালা চাল হাতে আরজেনা হক সেবতি

সব মিলিয়ে জেলা পণ্যের প্রচারে দেখেছি জেলা ওয়েবসাইটের ভূমিকা অপরিসীম। যেমন- দেলোয়ার ভাই এর Our Sherpur ওয়েবসাইট এর মাধ্যমে শেরপুরের বিভিন্ন পণ্যের প্রচার করছেন। অন্যদিকে আরিফা মডেলের মাধ্যমে আমাদের দেশে জেলা পণ্যের ব্যাপক বিস্তৃতি ঘটেছে যা আমাদের দেশের ইকোনমিতে ব্যাপক প্রভাব রেখেছে।”

পোস্ট সূত্র: ১০ মিনিট রাইটিং পোস্ট

Leave a Reply

Scroll to Top