Our Sherpur

Dipa Banik: তুলশীমালার পুষ্পান্ন রেসিপি

Dipa Banik

Dipa Banik: দেলোয়ার ভাইয়ের তুলশীমালা চাল নিয়ে এখন আর নতুন করে রিভিউ পোস্ট দেওয়ার দরকার হয়না, কারণ এই চাল এতটাই জনপ্রিয় হয়ে গেছে। তুলশীমালা চাল এখন সবার কাছে পরিচিত।

Dipa Banik
Pic: Dipa Banik

গত কয়েকদিন ধরে বাসায় পোলাও, পায়েশ, ভুনা খিচুড়ি, নরম খিচুড়ি যাই রান্না করছি সব তুলশীমালা চালের। শেষ পর্যন্ত আমার ঠাকুর ঘরে ঠাকুরের ভোগ রান্নায়ও তুলশীমালা চাল ব্যবহার করলাম। সাধারণত ভোগ রান্নায় গোবিন্দভোগ চাল ব্যবহার করি। এই চাল দিয়ে পুষ্পান্ন রান্না ভালো হয় কিন্তু এই প্রথম তুলশীমালা চাল দিয়ে করলাম। এক কথায় অসাধারন।

দ্বিপা বণিকের পুষ্পান্ন রেসিপি
ছবি: দ্বিপা বণিক

তুলশীমালা চাল দিয়ে ভাত, পোলাও, বিরিয়ানীতো সবাই খেয়েছেন একদিন পুষ্পান্ন রান্না করে দেখুন অসাধারন টেস্ট। কারো ভালো লাগলে ট্রাই করতে পারেন। সবার জন্য রেসিপি দিয়ে দিলাম।

Click : Dipa Banik
Click : Dipa Banik

পুষ্পান্ন রেসিপি:

চালটি জলে ভালোভাবে ধুয়ে, আধা ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর জল ঝরিয়ে ফেলে চালের মধে ১ পরিমান মতো লবণ, চিনি, অল্প হলুদ গুঁড়া, ঘি ১ টেবিল চামচ দিয়ে সব ভালোভাবে মিশিয়ে ফেলতে হবে। ১০ মিনিট রেখে দিন। এরপর কড়াইতে তেল দিয়ে কাজু বাদাম আর কিচমিচ গুলো সামান্য লাল করে ভেঁজে নামিয়ে ফেলুন। এই তেলটিতে ঘি দিয়ে তেজ পাতা, গরম মশলা, জায়ফল, জয়ত্রী দিয়ে একটু ভাজা ভাজা করে চাল দিয়ে দিতে হবে।

চুলা মৃদু আঁচে রেখে আস্তে আস্তে ভাঁজতে হবে ৩-৫ মিনিট। খেয়াল রাখতে হবে যেন চাল ভেঙে না যায়। এরপর পরিমান মতো জল দিয়ে চাল মিলিয়ে ১০ মিনিট ঢেকে দিতে হবে চাল ফুটার জন্য। রান্নাটি হয়ে গেলে ঢাকনা খুলে এর উপরে আবার এক মুঠো কাজু বাদাম ও কিচমিচ মিলিয়ে দিয়ে নেড়েচেড়ে ১ মিনিট ঢাকা দিয়ে রেখে, ১ চা চামচ ঘি আর জাফরান ভেজানো জল দিয়ে ভালো করে মিলিয়ে নামিয়ে ফেলুন। তৈরি হয়ে গেল পুষ্পান্ন পোলাও। ইচ্ছে করলে চেরি দিতে পারেন। আমার ভালো লেগেছে তাই রেসিপি শেয়ার করলাম।

আপনিও ট্রাই করতে পারেন। তবে অবশ্যই তুলশীমালা চাল দিয়ে।

Leave a Reply

Scroll to Top