Our Sherpur

তুলশীমালা চাল পায়েশের জন্য একদম বেস্ট – Mehzabin Rakhee

গতকাল দুপুরের দিকে আমি মহারাণী? রান্নাঘরে গিয়ে দেখি দুধ ফোটানো হচ্ছে.. কিরে হঠাৎ দুধ কেন! আম্মুর হাতে তুলশীমালা চালের প্যাকেট। অর্ধেক আছে, সেখান থেকে মেপে চাল নিচ্ছিলেন। আমি বুঝলাম কি হবে?

এরপর যখন রান্না হচ্ছে ঠিক তখন সারা ঘর চালের গন্ধে ম ম করছে… আমি রুম থেকে বেরিয়ে করিডোর হয়ে কিচেনের দিকে যাব, ওমা দেখি বাবা ডাইনিং দাঁড়িয়ে খুশিতে গদগদ হচ্ছেন? কিরে কাহিনী কি? ততোক্ষণে বোনও আমার পাশে এসে দাঁড়িয়েছে। আমরা দুজনেই দেখছি বাবা ঐ যে চুলায় পায়েসের হাঁড়িতে পায়েস রান্না হচ্ছে, সেই দিকে তাকিয়ে খুশি ?

রান্না প্রায় শেষ, একটা পেয়ালায় অল্প একটু আম্মু দিলেন বোনকে চিনি লবণ আর সেদ্ধ হয়েছে কিনা দেখতে, সে খেয়ে দেয়ে আবার নিলো, সেগুলো খেলো। আম্মু বেশ কটমট করে তাকিয়ে থেকে বলছেন যে – তোকে না বললাম সব হইসে কিনা বলতে, বলবিনা? বোন তো ভুলেই গিয়েছিল ? বেচারি পায়েসের স্বাদে সব ভুলে গেছে। তারপর বকা খেয়ে মনে পড়ায় বললো যে হু সব পাক্কা! এরপর নামিয়ে আম্মু রেখে দিলেন ঠান্ডা হওয়ার জন্য। বিকেলে পেস্তা, কাঠ, কাজু, কিশমিশ, জাফরান আর মোরব্বা কাটতে দিলেন আমাকে। কাটলাম, সাজাতেও দায়িত্ব দিলেন। সাজালাম। এরপর ওপরের দুই বাসায় দিয়েছি। নীচের বাসায়ও দিয়েছি। তিন বাসার সবার একটা প্রশ্ন কি চাল এটা! এত ভাল পায়েশ, এত সুন্দর ঘ্রাণ! আমি তিন জন আন্টির একদম ব্রেইন ওয়াশ করে ফেলেছি। তিনজন ই পরিকল্পনা করবেন আংকেলদের সাথে কিনবেন কবে সে নিয়ে?

এরপর সন্ধ্যায় আমরা নাস্তা করলাম এই পায়েস আর রুটি দিয়ে। বাবার এই চালের পায়েশ হলে আর কিছু ই লাগেনা। উনি তো মহাখুশি এই পায়েশ পেলে! আর সাথে ফ্রি হেলথ টিপ্স অ্যাবাউট তুলশীমালা?

ধন্যবাদ Daloare ভাই এত দারুণ চালের জন্য।
কৃতজ্ঞতা Razib Ahmed ভাইয়া এই চালকে ই-কমার্স এ আনার জন্য?

আজকে দুপুরে খাবার পরে আম্মুকে একদম এক গাল হেসে
জিজ্ঞেস করছিলেন বাবা, “তুলশীমালার পায়েশ আছে আর” আম্মু ফার্স্ট এ বললেন, নাই। সব শেষ। আহারে বাবার মুখ একদম শুকনো আমসত্ত্ব হয়ে গিয়েছিল এটা শুনে? তারপর আম্মু রান্নাঘর থেকে বাটিতে করে এনে দিলেন মিটমিট করে হাসতে হাসতে?? আহা বাবার খুশি আর দেখে কে?? কালকেও আম্মু একই কথা বললেন – যে তুলশীমালা চাল পায়েশের জন্য একদম বেস্ট?

FB IMG 1585815174390
Mehzabin Rakhee

Leave a Reply

Scroll to Top