Our Sherpur

হাদিউল ইসলাম | Hadiul Islam

হাদিউল ইসলাম

শেরপুর জেলার শ্রীবরদী উপজেলাধীন মাটিয়াকুড়া গ্রামে ১৯৭৪ সালের ১৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার পিতা নূরুল ইসলাম এবং মাতা মোছা. রোকেয়া বেগম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে আনন্দমোহন কলেজ থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। স্ত্রী নুরুন নাহার, পুত্র ফাহিম ফয়সাল ও কন্যা মনীষা তাবাসসুমকে নিয়ে শ্রীবরদীতে থাকেন তিনি।

Products list of Our Sherpur
শেরপুর জেলার যেসব পণ্য আওয়ার শেরপুর এ পাওয়া যায়।

কর্মজীবন

হাদিউল ইসলাম একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

গ্রন্থ

নব্বই দশকের এই শক্তিমান কবির প্রকাশিত কবিতাগ্রন্থ দুটি। ধুলোকালস্রোত (২০০৪), ও আগুনের শিরদাঁড়া (২০১৯)। এ ছাড়া ১৯৯৭ খ্রি. প্রকাশিত সমন্বিত কাব্যগ্রন্থ ‘চন্দ্রাবতীর কয়েকজন সন্তান’ এর একজন হাদিউল ইসলাম।

সংকলিত হয়েছেন ‘নব্বইয়ের কবিতা’ (মাহবুব কবির সম্পাদিত), ‘নির্বাচিত বাংলা কবিতা, নব্বই দশক’ (সুমন সরদার সম্পাদিত), ইউপিএল নির্বাচিত বাংলাদেশের কবিতা ২০০০, (মহিউদ্দিন আহমেদ সম্পাদিত) ‘বাংলাদেশের তিন দশকের কবিতা’ (রফিকউল্লাহ খান সম্পাদিত), ‘নব্বই দশকের কবিতা’ (মাহমুদ কামাল ও মোহাম্মদ আবদুল মান্নান সম্পাদিত), ষটপদী (ফরিদ আহমদ দুলাল সম্পাদিত) ‘স্বাধীনতার পঞ্চাশ বছর, দেশপ্রেমের কবিতা’ (শিহাব শাহরিয়ার সম্পাদিত ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রকাশিত), ‘স্বয়ং ভাস্কর্য তুমি স্বয়ং ভাস্কর (মুহম্মদ নূরুল হুদা সম্পাদিত), বাংলা একাডেমি থেকে প্রকাশিত ‘পদ্মাসেতু, স্বপ্নমঙ্গলের কথা’।

তার লেখা কবিতা বিভিন্ন দৈনিক পত্রিকার সাহিত্য পাতায় ও লিটল ম্যাগাজিনে নিয়মিত ছাপা হয়ে আসছে। বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির অধীনেও গবেষণামূলক কাজ করেছেন হাদিউল ইসলাম।

তথ্যসূত্র: লেখক কর্তৃক সংগৃহীত।

Leave a Reply

Scroll to Top