Our Sherpur

People Don’t Buy Products. They Buy Solutions to Their Problems – Khadija Jahan Riva

খাদিজা জাহান রিভা : ’একটি বিজনেস বা উদ্যোগ একজন ক্রেতার কি সমস্যার সমাধান করতে পারছে, সহজভাবে কতটুকু সমস্যার সমাধান করতে পারছে, এগুলোই সেই বিজনেস/উদ্যোগের সফলতার মুল চাবিকাঠি। কারন ক্রেতারা পণ্য না বরং তাদের কোন সমস্যার সমাধান কিনে।

যেমন- দেলোয়ার ভাইয়ের তুলশীমালা চাল কেন সবার এতো প্রিয়? এই চাল দিয়ে রান্না করলে খাবার হজম হয় খুব ভালো, বাচ্চারা ও খুব পছন্দ করে খায়, অনেক বেশি নরম হয়না। মানুষ চাল নিয়ে কিন্তু এই কমন সমস্যা গুলো প্রতিদিন ফেইস করে। তাই যখন তুলশীমালা চাল থেকে এই সমস্যাগুলোর সমাধান পেলো তখন মানুষ চাল না বরং এই সমস্যাগুলোর সমাধান কেনার জন্য বেশি আগ্রহী হোল।

আমাদের এই ব্যস্ত জীবনে পিঠা বানিয়ে খাওয়াটা খুব সময়সাপেক্ষ ব্যপার, যেটা সবাই করতে পারেনা। কিন্তু তাই বলে পিঠা খেতেও কি ইচ্ছা করে না? এখন ঘরে পরিষ্কারভাবে হাতে বানানো পিঠা যদি আমি কোথাও থেকে খুব সহজেই পেয়ে যাই তাহলে কি আমি চাইবো না পিঠা খেতে? আর এই সমস্যার সমাধান যখন পিঠাশপ এর আনিস ভাই ও শাম্মি ভাবী করে দিলেন তখন আমরা পিঠা না বরং তাদের কাছ থেকে পিঠা বানানোর ঝামেলা থেকে বাঁচার সমস্যার সমাধান কিনছি।

পিঠা শপ
পিঠাশপের পিঠা

আমি যদি এখন আমার উদ্যোগের কথা ধরি- তাহলে বিজনেসের শুরুর দিকে আমি আন্সটিচ ফেব্রিক সেল করতাম। কিন্তু করোনার এই পরিস্থিতিতে আন্সটিচ ফেব্রিক কিনে আবার অন্য কোথাও থেকে বানানো টা খুব ঝামেলার এবং ঝুঁকিপূর্ণ। আর তাই আমি স্টিচ ড্রেস নিয়ে কাজ শুরু করি। এখন আমার ক্রেতারা শুধু পোশাক না বরং বাসায় বসে যে নিজের পছন্দ মতন সেলাই করা একদম রেডি ড্রেস পাচ্ছেন সেই সুবিধা টাই কিনছেন আমার কাছ থেকে।

সুতরাং একজন ব্যবসায়ী কিংবা উদ্যোক্তা হিসেবে কার বিজনেস ক্রেতার কি কাজে লাগছে, কি সমস্যার সমাধান করছে সেই সম্পর্কে পরিষ্কার ধারণা থাকাটা খুব জরুরী।’

Khadija Jahan Riva 1
Khadija Jahan Riva Designer & Owner of EtcShopper

সূত্র : উইমেন এন্ড ই-কমার্স ফোরাম (উই)

Leave a Reply

Scroll to Top