Our Sherpur

তুলশীমালা চাল দিয়ে কি কি খাওয়া যায়? মোঃ দেলোয়ার হোসেন

মোঃ দেলোয়ার হোসেন: ভাত আমাদের প্রদান খাবার। তবে পোলাও, বিরিয়ানি, পায়েস, ফিরনি, খিচুড়ি, পিঠাও পছন্দের শীর্ষে। আর এসব খাবার তৈরি হয় চাল থেকে। এখানে উল্লেখিত সবগুলো খাবার আতপ চাল থেকে ভালো হয়। 

ভাত: আমরা সবাই জানি, চাল ভালো করে ধুয়ে চুলায় পানি দিয়ে সিদ্ধ করে ভাত রান্না করতে হয়। ভাতে রয়েছে প্রচুর শর্করা, আমিষ ও অন্যান। ভাতের ব্যাবহার বাংলাদেশ ও ভারতে বেশি লক্ষ করা যায়। এ দুই দেশে মোটামুটি ঝরঝরা ভাত পছন্দের তালিকায়। তবে চীন, জাপান, কোরিয়াত, মধ্য প্রাচ্য সহ অন্যান্য দেশে নরম ও আঠালো ভাত পছন্দের শীর্ষে। শিশু ও রুগীর পছন্দের তালিকায়ও নরম ভাত তালিকায় রয়েছে নরম। ভাত রান্নায় সাধারণত ২ ধরণের চাল ব্যবহার হয়। 

ক. সিদ্ধ চাল: অধিকাংশ রাধুনী সিদ্ধ চালের মাড়/ফেন ফেলে দেয়। সিদ্ধ চাল দামে ও স্বাদে কম।
খ. আতপ চাল: সাধারণত আতপ চালের মাড়/ফেন ফেল হয় না। দাম ও মান ২ টাই চমৎকার।

পোলাও: পোলাও সাধারণত সুগন্ধি যুক্ত আপত চাল দিয়ে রান্না করা হয়। পোলাও’র ফেন/মাড় ফেলা হয় না। পোলাও মসলা যুক্ত খাবার হওয়ায় অনেকের ক্ষেত্রে গ্যাস্ট্রিকের সমস্যা তৈরি হয়। তবে তুলশীমালা চালের পোলাও তে গ্যাস্ট্রিকের সমস্যা লক্ষ করা যায় নি।

বিরিয়ানি: সুগন্ধি চাল, মাংস, গরম মশলা ও ঘি’র সমন্বয়ে বিরিয়ানি রান্না করা হয়। বিরিয়ানি অনেকের পছন্দের খাবার। গ্যাস্ট্রিক মুক্ত বিরিয়ানির জন্য তুলশীমালা চাল থাকতে পারে রান্নার তালিকায়।

পায়েস: দুধ, চিনি/গুড় ও সুগন্ধি চাল মিশিয়ে পায়েস রান্না করা হয়। তবে স্বাধ বাড়ানোর জন্য কিচমিচ, কাজু বাদাম, পেস্তা বাদাম ইত্যাদি দেওয়া হয়। নরম চালে পায়েস ভালো হয়।

খিচুড়ি: ডাল ও চাল খিচুড়ির প্রদান উপাদান। তবে সবজি ও মাংস সহ অন্যান্য উপাদান দিয়েও খিচুড়ি রান্না করা হয়। খিচুড়ি রান্নায় আতপ ও সিদ্ধ উভয় চাল ব্যবহার করা হয় আমাদের দেশে। 

পিঠা: পিঠা শীতের দিনের জনপ্রিয় হলেও সারা বছর কম-বেশি তৈরি করা হয়। পিঠার মূল উপাদান  চালের গুড়া। এছাড়াও আটা ও ময়দা দিয়েও কিছু কিছু পিঠা তৈরি করা হয়। পিঠা ভেদে নারকেল, চিনি, তেল সহ অন্যান্য উপাদান ব্যবহার করা হয়। তুলশীমালা চাল দিয়ে চিতই পিঠা, পাটিসাপটা পিঠা, পাকন পিঠা ইত্যাদি খুব ভালো হয়।

শিশু ও রোগীর খাবার: শিশু ও রোগীরা সাধারণত নরম খাবার পছন্দ করে। সুগন্ধি যুক্ত খাবারে রয়েছে শিশুদের আগ্রহ। তাদের গ্যাস্ট্রিক ফ্রি খাবার দিতে হয় সবসময়, তাই তাদের জন্য তুলশীমালা চাল থাকতে পারে তালিকায়, যেহেতু তুলশীমালা চালে গ্যাস্ট্রিক সমস্যা লক্ষ করা যায়নি।

https://web.facebook.com/photo.php?fbid=851385395250856&set=a.152144981841571&type=3&theater
মোঃ দেলোয়ার হোসেন:

Leave a Reply

Scroll to Top