Our Sherpur

তুলশীমালা সুগন্ধি চাল

রহিমা হক : পায়েস রান্না দিয়ে শুরু করলাম। সন্ধ্যায় অফিস শেষ করে ঘরে ঢুকে বোনকে বললাম পায়েস রান্না করেছি। হেসে বললো হ্যা খেয়েছি আর পায়েস সব শেষ ?‍♀।

আরমান বললো আচ্ছা পোলাও আর নতুন আলু দিয়ে মুরগী রান্না করো। একটু টেনশনে ছিলাম। আমার শ্বশুর সবসময় নিজের ক্ষেতের চাল (ভাত/পোলাও) করতেন। তাই বাজারের সব চাল আরমান পছন্দ করে না।

যথারীতি রান্না শেষ। একটু চিন্তিত ছিলাম। আরমান বললো ভালো হয়েছে। এখন আসি দামে। আরমানের ধারনা আমি দাম আগে যাচাই করি না তাই অতিরিক্ত দামে পণ্য কিনি। আমি একটু অন্য ভাবে জিজ্ঞেস করলাম। বললাম, আচ্ছা যারা খাবার নিয়ে ব্যবসা করে এই চালটা দিয়ে কি পোষাবে? কারন আমার ধারনা ছিল আরমান বলবে দাম বেশি। উনি জিজ্ঞেস করলেন দাম কত? উত্তর পেয়ে বললো দাম ঠিক আছে। যাক, আল্লাহ মান রাখলেন। মজার ব্যাপার আরমান বললো সকালে আলু ভাজি করবা পোলাও দিয়ে খাবো?।???
ওহে মুরগির ছবি দেইনি কারন ওটা কাড়াইয়ে ছিল? কাড়াইটা টেবিলে নিয়ে এসেছিলাম।

তুলশীমালা সুগন্ধি চাল 1
তুলশীমালার পোলাওর সাথে দই

সকালে মেয়েকে বললাম পোলাওটা কেমন? এটা একটা নতুন চাল। হেসে বললো মজা। ওহ আরেকটা কথাতো বলতে ভুলে গেছি আমার ছেলে পোলাও খেতে পছন্দ করে না কিন্তু কালকে কোন কমপ্লেইন করে নি।

এখন আসি আমি এ চাল কেন কিনবো?
১. প্রথমত আমি কৃষি পাগল। কৃষিজাত যেকোন ভালো পন্যের প্রসারে কাজ করতে আমি দ্বিধা করি না।
২. চালের দাম ঠিক আছে।
৩. চালের স্বাদ: আমার পরিবারের সকলে রাতে এবং সকালে ২ বেলাতেই তৃপ্তি নিয়ে খেয়েছে।

আমি ঠিক করেছি যখন ই তুলশীমালা চালের কথা লিখবো সুগন্ধি কথাটা সাথে লিখবো। এবার আসি কেন?

চালটা নিয়ে প্রথম দিকে ভাতের রিভিউ অনেক বেশি দেখাতে। এটুকু বুঝেছি এটা সাধারন ভাতের চাল না। আমি ভেবেছি বাসমতি জাতিয়। যা ভাত বা পোলাউ বা বিরয়ানি যেকোন টার জন্য সর্বজনীন। ঘরে ও কিছুটা তাই বললাম যে এমন চাল ভাত বা পোলাও দুটোর জন্য সার্বজনীন।

রহিমা হকের পরিবার
রহিমা হক ও স্বামী কাজী আরমান হোসেন

চালটার জন্য অপেক্ষার পালা শেষ। আম্মু, আরমান, খালা সবাই মিলে অনেক আগ্রহ নিয়ে খুললাম। বললো বোকা এটা পোলাওর জন্য সার্বজনীন ভাত তুমি চাইলে খেতে পারো, কিন্তু সার্বজনীন না।

লেখাটা একটু লম্বা হচ্ছে কিন্তু নতুন একটা পণ্য তাই ছোট করতে পারছি না।

আমি সবসময় রিসার্স করি, চালটা কিনেছি চোখ বন্ধ করে কারন (রাজিব আহমেদ) স্যার বলেছে। তবে সবাই যখন ভাবলো এটা বাজারের একটা সাধারন চাল। তখনো রান্না হয়নি তাই স্বাদ বা ঘ্রাণ কেও জানে না। আমি কিন্তু রিসার্সে নেমে গেলাম আমি জানি স্যার যা বলেছে সত্যি কিন্তু আমি যদি শুধু WE. এর কথা বলি, বলবে আমি এগ্রুপের তাই সুনাম করছি। রিসার্সে যা পেলাম
১. এটা সত্যি শেরপুরের চাল, আপনারা যারা এব্যাপরে জানতে চান গুগলে রিসার্স করলেই পাবেন।
২. কয়েক বছর ধরে এই চাল নিয়ে কাজ করা হচ্ছে।

দেলোয়ার ভাই ও (রাজিব আহমেদ) স্যারকে অসংখ্য ধন্যবাদ। আমি সিদ্ধান্ত নিয়েছি আমার অফিসে একদিন সবাইকে খাওয়াবো আর চালের রিভিউ নিবো।

শুভকামনা রাজীব স্যারের জন্য। দেলোয়ার ভাইয়ের জন্য। আমি স্বপ্ন দেখি শাইখ সিরাজ যেমন কৃষিকে মানুষের মনে নতুন মাত্রা স্থান করেছে, তেমনি তুলশীমালা চাল নিয়ে দেলোয়ার ভাই, স্যার এরকম ভালোবাসার জায়গা তৈরী করবেন।

Leave a Reply

Scroll to Top