Our Sherpur

ড. সৌমিত্র শেখর দে || Dr. Soumitra Shekhar Dey

ড. সৌমিত্র শেখর একজন শিক্ষাবিদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলম বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ উপচার্য। তিনি শেখ রাসেল বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন গণকমিটির চেয়ারম্যান। অধ্যাপক শেখর একজন বাংলাবিদ ও কলামিষ্ট।

Products list of Our Sherpur
শেরপুর জেলার যেসব পণ্য আওয়ার শেরপুর এ পাওয়া যায়।

সৌমিত্র শেখর শেরপুর সদর উপজেলায় জন্মগ্রহণ করেছেন। জন্মদিন ২৬শে আগস্ট। বাবা সুনীল বরণ দে ছিলেন সমাজকর্মী, লেখক ও শিক্ষক।

ড. সৌমিত্র শেখর সরকারি বৃত্তিপ্রাপ্ত গবেষক হিসেবে মাত্র ঊনত্রিশ বছর বয়সে পিএইচ. ডি. ডিগ্রি অর্জন করেন। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে, বিদ্যাসাগর – অধ্যাপক ড. ক্ষেত্র গুপ্তের তত্ত্বাবধানে তিনি বি. সি. এস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৯৬ সালে যোগ দেন চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে। পরের বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের স্থায়ী পদে প্রভাষক হিসেবে আসেন।

ছাত্রজীবন থেকেই সাহিত্যশিল্পানুরাগী; লেখালেখির শুরু করেন সৌমিত্র শেখর। বিশ্ববিদ্যালয় জীবনে নাটকের প্রতি অনুরাগী হন। সে সূত্রে কয়েকটি নাটকে অভিনয় করেন এবং দু-তিনটি নাটকও লেখেন। শেষ অবধি অধ্যাপনাতেই আত্মনিয়োগ এবং সাহিত্য সমালোচনা – সাহিত্যে মনোযোগী হন। আনন্দবশত টেলিভিশনেও কাজ করেন। সাহিত্য – আলোচনায় তিনি প্রয়োগ করেন একান্ত নিজস্ব দৃষ্টিভঙ্গি। ব্যাক্তির মন- জোগান লেখায় বিশ্বাস নেই তাঁর।

ডঃ সৌমিত্র শেখর
ড. সৌমিত্র শেখর, টিএসসি, ঢাবি।

সৌমিত্র শেখরের রচিত গুরুত্বপূর্ণ গ্রন্থাবলিঃ

গদ্যশিল্পী মীর মশাররফ(১৯৯৫, ২০০১, ২০১৫)
নজরুল কবিতার পাঠভেদ ও অন্যান্য প্রসঙ্গ(২০০১)
বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা(২০০৪)
সিভিল সোসাইটি ও অন্যান্য প্রবন্ধ(২০০৪)
ব্যাকরণ সন্ধান(২০০৬)
কথাশিল্প অন্বেষণ(২০০৬)
সত্যেন সেনের উপন্যাসে জীবন ও শিল্পের মিথস্ক্রিয়া(২০০৭)
ষাটের কবিতাঃ ভালোবাসার শরবিদ্ধ কবিকূল(২০১০)
ভাষার প্রাণ ভাষার বিতর্ক(২০১১)
১০সরকারি কর্মকমিশন ও শিক্ষাভাবনা(২০১২)
১১ঢাকা বিশ্ববিদ্যালয়ঃ চেতনার বাতিঘর(২০১৩)
১২নজরুলঃ আন্তঃধর্মীয় সম্প্রীতি এবং শিল্পের বোধ(২০১৩)
১৩মোসলেম ভারতঃ বিষয় বিশ্লেষণ(২০১৪; ২০১৯)
১৪শিক্ষার ধারা পরীক্ষার কারা(২০১৭)

বাংলা একাডেমি থেকে প্রকাশিত রণেশ দাশগুপ্তের রচনাবলি; অন্যান্য প্রকাশনার নির্বাচিত ‘মোসলেম ভারত’, ‘সুধীন্দ্রনাথঃ শতবর্ষে আলোছায়া’, বিভূতিভূষণঃ কথা ও সাহিত্য’, ‘লোক – উৎসব নবান্ন’, ‘হাসান হাফিজুর রহমানঃ ভবিষ্যতের সাঁকো’সহ তাঁর বেশ কিছু সম্পাদিত – গ্রন্থও আছে। ড. শেখর বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, বাংলা একাডেমি, বাংলাদেশ ভাষা-সাহিত্যের জীবনসদস্য।

পুরস্কার

  • ঢাকা বিশ্ববিদ্যালয় ডিনস এওয়ার্ড (২০০১)
  • ময়েনউদ্দীন ফাউন্ডেশন পদক (২০০৮)
  • নজরুল পদক (২০১৪)

তথ্যসূত্র: লেখক কর্তৃক সংগৃহীত।

Leave a Reply

Scroll to Top