Our Sherpur

আশরাফ আলী চারু | Ashraf Ali Charu

আশরাফ আলী চারু (Ashraf Ali Charu) শেরপুর জেলার শ্রীবরদী উপজেলার ৭নং ভেলুয়া ইউনিয়নের কাউনেরচর গ্রামের কৃতি সন্তান। আশরাফ আলী চারু ১৯৮২ খ্রি. সমভ্রান্ত মুসলিম পরিবার পিতা- মোঃ নূরল ইসলাম ও মাতা- রাশিদা বেগম এর ঘরে জন্ম গ্রহণ করেন।

শিক্ষা জীবন

তিনি শ্রীবরদী ইসলামিয়া কামিল স্নাতকোত্তর মাদ্রাসা হতে ১৯৯৭ ইং সালে প্রথম বিভাগে দাখিল, ১৯৯৯ সালে প্রথম বিভাগে আলিম, ২০০১ সালে শাহ ফতেহ মাহমুদ (স্নাতক) মাদ্রাসা হতে মানবিক বিভাগে ২য় শ্রেণিতে ফাজিল, শ্রীবরদী কামিল স্নাতকোত্তর মাদ্রাসা হতে ২০০৩ সালে হাদিস বিভাগে ২য় শ্রেণিতে কামিল, একই সালে শেরপুর সরকারি কলেজ থেকে ২য় শ্রেণিতে বিএ (পাস) ডিগ্রি এবং ২০০৫ সালে আনন্দ মোহন কলেজ থেকে ২য় শ্রেনিতে এমএসএস (স্নাতকোত্তর) ডিগ্রি অর্জন করেন। ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিনে পিটিআই নেত্রকোনা হতে ডিপ্লোমা ইন প্রাইমারী এডুকেশন ডিগ্রি অর্জন করেন।

লেখালেখি

আশরাফ আলী চারু ছাত্র জীবন হতেই সাহিত্যের বিভিন্ন শাখায় অনবদ্য অবদান রেখে আসছেন। তিনি একজন স্বভাবসুলভ কবি, ছড়াকার, গীতিকার, গল্পকার, প্রাবন্ধিক ও ঔপন্যাসিক। তিনি জাতীয় দৈনিক সহ দেশি-বিদেশি পত্রিকা ও ম্যাগাজিনে নিয়মিত লিখছেন।

প্রকাশিত বই সমূহ

গ্রন্থবইয়ের নামপ্রথম প্রকাশ
কাব্যগ্রন্থকাজল চোখের কান্না২০০১
কাব্যগ্রন্থস্বপ্ন পশরা২০১৮
কাব্যগ্রন্থমুখোশের মুখোশ২০২০
ছড়াগ্রন্থছড়ার দেশে পাখির বেশে২০২১
শিশুকিশোর গল্পগ্রন্থটুনটুনির পাঠশালা২০১৮
শিশুকিশোর গল্পগ্রন্থলালপুঁটি ব্যাঙমাসি২০২০
শিশুকিশোর গল্পগ্রন্থঅচিনপুরের গল্পের ঝুলি২০২২
শিশুকিশোর গল্পগ্রন্থজাদুর কলম২০২৩
শিশুকিশোর গল্পগ্রন্থউতং ভূতং ভূতের ছানা২০২৩
১০উপন্যাসনির্বাক জননী২০১৮
১১উপন্যাসবসন্ত ছোঁয়নি মন২০২৩
১২সম্পাদনাঅরুণিমা২০১৫
১৩সম্পাদনাস্বপ্ন বিলাসী২০২২
লেখক কর্তৃক তথ্য সংগৃহীত

শিশুকিশোর গল্পগ্রন্থ- ২০১৯ এ আশরাফ আলী চারুর টুনটুনির পাঠশালা অসমীয়া ভাষায় অনুদিত হওয়ার গৌরব অর্জন করেছে। অচিনপুরের গল্পের ঝুলি প্রকাশ হয়েছে কলকাতা আন্তর্জাতিক বইমেলায়।

নন্দিত শেরপুর ই-ম্যাগাজীন উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন আশরাফ আলী চারু
নন্দিত শেরপুর ই-ম্যাগাজীন উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন আশরাফ আলী চারু

সাংগঠনিক কার্যক্রম

তিনি সাহিত্য ভুবন কেন্দ্রীয় কমিটি ঢাকার সদস্য, সাহিত্য ভুবন শেরপুর জেলা শাখা ‘র আহ্বায়ক ও ময়মনসিংহ বিভাগীয় ছড়া পরিষদের সদস্য। এছাড়া সরকারি চাকরিজীবীদের সংগঠন এসোসিয়েশন ফর ইকোনমিক এন্ড এ্যামপ্লমেন্ট ডেভেলপমেন্ট (সীড) এর সাধারণ সম্পাদক। তিনি একাধারে একজন শিক্ষক, সংগঠক ও সব্যসাচী লেখক।

কর্ম জীবন

আশরাফ আলী চারু ২০১২ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন। বর্তমানে শ্রীবরদী উপজেলার হাঁসধরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

তথ্যসূত্র: লেখক কর্তৃক সংগৃহীত।

Leave a Reply

Scroll to Top