নন্দিত শেরপুর ই-ম্যাগাজিন নভেম্বর ২০১৯ সম্পাদকীয়

0
182

নভেম্বর সংখ্যা ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

নন্দিত শেরপুর পুরাতন সংখ্যা পাবেন এখানে

হাজার বছরের আন্দোলন সংগ্রাম আর বিদ্রোহের ইতিহাস সমৃদ্ধ দেশের প্রান্তিক জেলা শেরপুর। দেশের অন্যান্য জেলার মতই এ জেলার আছে অনেক ঐশ্বর্য আর ঐতিহ্য। বহু বছরের সংগ্রাম ঋদ্ধ, প্রাকৃতিক মনোলোভা নয়নাভিরাম সৌন্দর্য মন্ডিত শেরপুর জেলার ব্র্যান্ডিং ট্যাগ লাইন তুলশীমালার সুগন্ধে, পর্যটনের আনন্দে। এ জেলার সর্বত্র ছড়িয়ে আছে, মোঘল আমলের নানা স্থাপত্য, মসজিদ, মন্দির আর দরগাহ। অবিরাম চিরসবুজে ভরপুর গারো পাহাড়ের পাদদেশে পাহাড়ী বন বনানী সজ্জিত পর্যটন কেন্দ্রে গজনী অবকাশ, মধুটিলা ইকোপার্ক, রাজার পাহাড়, পানিহাটা, নাকুঁগাও স্থলবন্দর ও ইমিগ্রেশন। এছাড়া অসংখ্য নদ-নদী, বিল-ঝিল সবুজের মাঠ। ইতিহাসের পাতায় এ জেলার নানা বিদ্রোহ ও সংগ্রাম যেমন ফকির বিদ্রোহ, সন্যাস বিদ্রোহ, টংক আন্দোলন, ব্রিটিশ বিরোধী আন্দোলন, টিপু শাহ স্বাধীন শেরপুর রাজ্য পারিচালনা, ঐতিহাসিক গড়জরিপার, ইতিহাস আমাদেরকে গর্বিত করে তোলে। এছাড়া ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৭১ এর মুক্তি সংগ্রামের নানা শহীদ ও বীর সেনানীর শৌর্যবীর্য আমাদেরকে উজ্জীবিত করে তোলে। নানা সময় এ জেলায় জন্ম গ্রহণ করেছে কবি, সাহিত্যিক, রাজনীতিক, শিল্পী ও সাংবাদিক।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত দেশের ৬১ তম জেলা শেরপুর। এ জেলায় পদধুলি দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর, মাওলানা ভাষানী ও শেরে বাংলা একে ফজলুল হক। জেলার সূর্যসন্তানের অন্যতম বিপ্লবী রবি নিয়োগী, চন্দ্রকান্ত তর্কালঙ্কার, খন্দকার আব্দুল হামিদ, মোতাসিন বিল্লাহ খুররম, আব্দুল্লাহ আল-মামুন জহুরুল হক মুন্সি, সাবেক কৃষি মন্ত্রী অগ্নিকন্যা মতিয় চৌধুরী, জাতীয় সংসদের মাননীয় হুইপ বীর মুক্তিযোদ্ধা অতিউর রহমান আতিক।

এ জেলার আবহমানকালের শিল্প সহিত্যকে জাতির সামনে তুলে ধরার মহান লক্ষ্যে আওয়ার শেরাপুরের উদ্যোগে প্রতিমাসে নন্দিত শেরপুর নামক ই-ম্যাগাজিন একটি প্রকাশনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ উদ্যোগের এটি প্রথম প্রয়াস। এ প্রয়াসে জেলার নবীন-প্রবীন যেসব কবি, সাহিত্যিক, সাংবাদিকগণ লেখা দিয়ে সহযোগিতা করেছেন তাদেরকে জানাই আন্তরিক অভিনন্দন। একই সাথে জানাচ্ছি যে, যাদের লেখা আসেনি তাদের আগামী সংখ্যায় লেখা পাঠানোর আহ্বান করছি।

পরিশেষে নন্দিত শেরপুর ই-ম্যাগাজিনের সাফল্য কামনা করছি।

রফিক মজিদ
সম্পাদক
নন্দিত শেরপুর