নামের মতই সুন্দর তুলশীমালা চাল : তাহেরা খাতুন

0
43
পায়েস

তাহেরা খাতুন : ”অনেকদিন থেকেই দেলোয়ার ভাইয়ার খিচুড়ি ছবি দেখে দেখে কিছুটা লোভী হয়ে উঠছিলাম। যদিও আমি খাবারের প্রতি লোভী নই, রিচ ফুড, ফাস্ট ফুড আমি খাইনা। কিন্তু মিষ্টি জাতীয় খাবার এবং দেশীয় সব খাবার আমার পছন্দ। ভর্তা, ডাল, সবজি সব সময় আমায় আকৃষ্ট করে। তুলশীমালা কি সুন্দর নাম তাইনা? তাই তুলশীমালা চাল এর নামটাতেই একটা লোভী লোভী ভাব চলে আসে। তাই ভাইয়াকে নক করেই দিলাম পরশুদিন।

আজ (১৮/০২/২০২১) ভেবেছিলাম চাল এলেই খিচুড়ি রান্না করবো, কিন্তু ডেলিভারি যখন এলো তখন রান্না আমার শেষ। তাই বলে আমি কিন্তু থেমে থাকিনি।
চাল পাবার সাথে সাথেই প্যেকেট খুলে নিলাম চাল। এরপর কি হলো জানেন? প্লিজ কেউ ছোঁচা বলবেন না আমায়। বুড়ি হয়েছিতো কি হয়েছে? আমার বুঝি ইচ্ছে থাকতে নেই?

তাহেরা খাতুন

ঝটপট এক মুঠি চাল গালের ভিতর দিয়েই দিলাম। আহা আহ,,,,,,, চিবুচ্ছি খুব স্বাধ করে। কি সুন্দর ঘ্রাণ আর ভালো লাগছিলো চিবুতে। বলে বোঝানো সম্ভব নয়। যদি বুঝতে চান? তাহলে আপনিও চাল মুখে নিয়ে চিবোতে থাকুন। তখন বুঝবেন কেমন লাগে। অবশ্য এই অভ্যাস অনেক আগে থেকেই। আমার যখন প্রথম মা হবার সময় থেকেই পুরো ৯ মাসই এই পোলাও এর চাল খেতাম। সারাদিন কিছুক্ষণ পর পর এই পোলাও চাল মুখে দিতাম। তুলশীমালা চাল তো আরো মজার চাল। যেমন ঘ্রাণ তেমনি দেখতেও নামের মতই সুন্দর।

এরপর গেলাম রান্না ঘরে। কিসমিস, পেস্তা, বাদাম, দুধ বের করে চুলায় দিলাম। যখন চাল বলগ এলো ঘ্রাণ যেনো বেড়ে গেলো শতগুন। আমার মেয়ে ছিলো নিজের ঘরেই, তড়িঘড়ি করে রান্নাঘর এসে জিগ্যেস করছে,, মা তুমি কি রান্না করো? এতো ঘ্রাণ কিসের? এবার বুঝুন, পায়েশ রান্না শেষ হতেই দুপুরের ভাত না খেয়ে পায়েশ খেয়েই পেট পুর্তি করেছি। কৃতজ্ঞতা জানাচ্ছি ভাইয়া এত্ত মজার একটা জিনিস না খেলে বুঝি নিজের দেশের প্রতি অন্যায় করা হতো। আমরা নিজেদের দেশীয় এমন অনেক জিনিস আছে, যা অনেক স্বাধ এবং পুষ্টিকর। অথচ আমরা জানিইনা।“

সূত্র : ফেসবুক