Md Daloare Hossain

জেলা ওয়েবসাইট জেলার আয়না

নির্দিষ্ট আয়তন নিয়ে গঠিত হয় একটি জেলা। ঘর-বাড়ি, মহল্লা, গ্রাম, ইউনিয়ন, পৌরসভা, উপজেলা ও সিটি কর্পোরেশন নিয়ে গঠিত হয় জেলার বডি। আপনি যদি কোথাও আপনার জেলাকে উপস্থাপন করার সুযোগ পান তাহলে বডির কোন অংশ কে বাদ দিয়ে বর্ণনা করবেন? এর কোন সুযোগ আছে?

জেলার আয়না হলো জেলা ওয়েবসাইট। এখানে উঠে আসবে জেলার সকল চিত্র। যেহেতু বিশ্বের সকলের জন্য ওয়েবসাইট ব্রাউজ করার সুযোগ ও সম্ভাবনা রয়েছে তাই জেলার সকল পজিটিভ চিত্র গুলো ওয়েবসাইটে তুলে ধরাই শ্রেয়। এতে অন্যদের কাছে আকর্ষণীয় এবং সম্ভাবনাময় জেলা হিসেবে মনে হবে। সম্ভাবনার চিত্র ফুটে উঠতে পারে প্রত্যন্ত অঞ্চল থেকেও।

আরও পড়ুন : জেলা ওয়েবসাইটের সকল লিংক

এছাড়াও যেকোন জায়গা, প্রতিষ্ঠান, জিনিস ইত্যাদি তথ্যের প্রয়োজন হতে পারে ইন্টারনেট ব্যবহারকারীদের। তাই ধাপেধাপে প্রতিটি প্রতিষ্ঠান থেকে শুরু করে মহল্লা পর্যন্ত প্রয়োজনীয় তথ্য ভান্ডার করতে হবে জেলা ওয়েবসাইট কে। মনে রাখতে হবে জেলা ওয়েবসাইট একটি দীর্ঘ মেয়াদী প্রকল্প। এক মাসে বা একবছরে তা সম্পন্ন করা সম্ভব নয়।

ইতিহাস, ঐতিহ্য, প্রত্নতত্ত্ব, প্রয়োজনীয় তথ্য সহ অর্থনীতিকে সমৃদ্ধ করবে এমন তথ্য দেওয়া প্রয়োজন। কারণ জেলা ওয়েবসাইট সকল ধরণের ব্যবহারকারিদের জন্য প্রয়োজনীয়। কবি সাহিত্যিক, গবেষক, উদ্যোক্তা, ব্যবসায়ী, শিক্ষার্থী, শিল্পী সহ সকল শ্রেণীর মানুষ আসতে পারে জেলা ওয়েবসাইটে।

তবে এলোপাতাড়ি তথ্য দেওয়ার চেয়ে পরিকল্পনামাফিক তথ্য প্রকাশের দিকে মনযোগ দিতে পারেন। এতে সময় কম লাগবে এবং অধিক তথ্য দেওয়া যাবে। যেমন আমি শুরুতে ইতিহাস, ঐতিহ্য, নামকরণ এরপর মুক্তিযুদ্ধ তারপর দর্শনীয় স্থানের পর হোটেল রেস্টুরেন্ট এবং যোগাযোগ (বাস), সাহিত্য ইত্যাদি এভাবে ধাপেধাপে তথ্য দিয়েছি। এতে অল্প সময়ে অধিক তথ্য দেওয়া সম্ভব হয়েছে। যেমন যখন বাসের তথ্য গুলো দেওয়া শুরু করছি তখন সব কাউন্টারের নাম্বার ও তথ্য জানার চেষ্টা করেছি এটি মাত্র দু দিনেই শেষ হয়ে গেছে। এখনও চাহিদা অনুযায়ী নিয়মিত তথ্য দেওয়ার চেষ্টা করি।

Please follow and like us:

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *