Our Sherpur

শ্রীবরদীর নামকরণ

শ্রীবরদীর নামকরণ ও অবস্থান

আশরাফ আলী চারু
আশরাফ আলী চারু

গারো পাহাড়ের পাদদেশে, নয়নাবিরাম- প্রকৃতির অপরূপ রূপের লীলাভ্রুমি, বন বনানী পাহাড়ী টিলায়- নিস্পলক নয়ন খোঁজে ফেরে- দৃষ্টি নন্দন, শ্রীবর্ধন।

তৎকালীন সময়ে এই অঞ্চলের রুপের মোহে ঘুরতে আসতো দুরদুরান্তের লোক। পাহাড়ী এই ললনার পাহাড়ী বাসন্তি সাঁজে শ্রীবর্ধনের কথা বলে বেড়াতো মুখে মুখে। লোক মুখে আলোচিত শ্রীবর্ধন শব্দটি এক সময় শ্রীবরদীতে পরিনিত হয় এবং এই অঞ্চলের নামকরণ হয় শ্রীবরদী।

Products list of Our Sherpur
শেরপুর জেলার যেসব পণ্য আওয়ার শেরপুর এ পাওয়া যায়।

এছাড়াও আরও একটি প্রচলিত মত আছে। অনেকেই মনে করেন এখানের বড়দী সুন্দরী অর্থাৎ সুন্দরী বড়দিদি হতে এই নামকরণ হতে পারে। ব্যাখ্যা করেও বলা যায়- শ্রী অর্থ সুন্দর, বরদী অর্থাৎ বড় দিদি= সুন্দরী বড়দি= শ্রীবরদী এই মতটাই শ্রীবরদী নামকরণের সর্বাধিক মত হিসেবে মেনে নেয়া হয়।

শ্রী শম্ভুনাথ তালুকদারের তালুক ছিল এই অঞ্চলে। তাই এই অঞ্চলটি এক সময় শম্ভুগঞ্জ নামেও পরিচিতি লাভ করে। আমার ছেলেবেলাতেও এই নামটি দাদার মুখে বহুবার শুনেছি। এক সময় শম্ভুগঞ্জ নামে এখানে একটি হাট ছিল। এখন তা নেই তবে এখানে শম্ভুগঞ্জ নামে একটি মৌজার নামকরণ হয়েছে শম্ভুনাথ তালুকদারের স্মৃতি চারণায় কোন কোন সময় শ্রীবরদী এবং শম্ভুগঞ্জ মিলে লোকমুখে প্রচলিত নাম ছিল শ্রীবরদী-শম্ভুগঞ্জ। ১৯৮৪ ইং সালে শেরপুরকে জেলা ঘোষনার সময় শ্রীবরদীকে উপজেলা হিসেবে এর চূড়ান্ত নামকরণ করা হয় শ্রীবরদী উপজেলা। এরপর হতে এই অঞ্চলের পাকাপুক্ত নাম হলো শ্রীবরদী।

শ্রীবরদী উপজেলার উত্তরে ভারতের মেঘালয় রাজ্য, রাজা পাহাড় ও গারো পাহাড়, এর পশ্চিমে জামালপুর জেলার বকশীগঞ্জ ও ইসলামপুর উপজেলা, পুর্বে শেরপুর সদর ও ঝিনাইগাতি উপজেলা, দক্ষিনে ইসলামপুর ও শেরপুর সদর উপজেলা। সীমান্তবর্তী এই উপজেলাটির প্রতিবেশি দেশ ভারতের সাথে ১০ কিলোমিটার আন্তর্জাতিক সীমারেখা রয়েছে।

এই উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভা রয়েছে। যার অনেক গুলোর নামকরন হয়েছে পনের শতকের প্রায় গোড়ার দিকেই। ১৫৩৫ অথবা ১৫৩৭ সালে চাঁদ সওদাঘরের ডিঙ্গী ডুবার স্থান গড়জরিপার কালিদহ সাগরে দেখতে এসে পথ ভুলে রানী ও তার দলবল জাহাজ নিয়ে চলে আসেন উত্তর জনপদে। এই সময় বড় এক শীমুল গাছের নিচে জাহাজ নোঙ্গর করে রানী বিশ্রাম গ্রহণ করেন। সেই সময়ে এই অঞ্চলের নাম করণ হয় রাণীশিমুল। যাহোক এসম্পর্কে ধারাবাহিক আলোচনা পরে হবে। এবার জেনে নেয়া যাক পৌরসভা এবং ইউনিয়নগুলোর নামঃ

১. কাকিলা কুড়া।
২. কুড়িকাহনিয়া।
৩. কেকের চর।
৪. গড়জরিপা।
৫. গোশাইপুর।
৬. তাতীহাটি।
৭. ভেলুয়া।
৮. রাণী শিমুল।
৯. শ্রীবরদী এবং
১০. সিঙ্গাবরুনা।
একটি পৌরসভা হলো শ্রীবরদী। শ্রীবরদীর নামকরণ

ইন্দিলপুর, শ্রীবরদী, শেরপুর
ছবি: রূপসী শেরপুর

Leave a Reply

Scroll to Top