Our Sherpur

শেরপুর সরকারি কলেজ

শেরপুর সরকারি কলেজ (SHERPUR GOVT. COLLEGE) জাতীয় বিশ্বাবিদ্যালয়ের অধিভুক্ত। ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৮০ সালের ১লা মার্চ সরকারি কলেজে উন্নীত হয়। বর্তমান অধ্যক্ষ প্রফেসর মোঃ আব্দুর রশীদ। কলেজে উচ্চ মাধ্যমিক, অনার্স, ডিগ্রি, মাস্টার্স এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কোর্স গুলো চলমান আছে।

গারো পাহাড়ের পাদদেশ একটি অঞ্চলের নাম ছিল দশকাহনিয়া। পরবর্তীতে বাংলার বিখ্যাত গাজী বংশের শের আলী গাজীর নামানুসারে এ অঞ্চলটির নাম করণ করা হয় শেরপুর। বৃটিশ আমলে জমিদারদের দ্বার অবহেলিত ও শোষিত এ বিরাট জনগোষ্ঠি শিক্ষার পরিবেশ থেকে পিছিয়ে পরে।

শেরপুর সরকারি কলেজ
শেরপুর সরকারি কলেজ

তখনকার সেই পিছিয়ে পরা জনগণকে শিক্ষিত করে তোলার লক্ষ্যে কলেজটি প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়। এ উদ্যোগকে বাস্তবায়ন করার করতে ১৯৬৪ সালের জি.কে পাইলট উচ্চ বিদ্যালয়ের ব্যায়ামাগারে শেরপুর কলেজ নামক প্রতিষ্ঠানটির জন্ম হয়। হাঁটি হাঁটি পা পা করে প্রায় ১৬ মাস পর্যন্ত জন্মস্থানেই কলেজটির সকল কার্যক্রম চলতে থাকে। পরে ১৯৬৫ সলের নভেম্বরের দিকে বর্তমান কলেজের টিনসেড কক্ষের নির্মান কাজ সমাপ্তির পরই যথারীতি কলেজের ক্লাস শুরু হয়। সে সময় থেকে আজ পর্যন্ত কলেজের অনেক উন্নতি সাধিত হয়েছে। স্বাধীনতার পর ১৯৮০ সালের ১লা মার্চ কলেজটি সরকারি কলেজ হিসেবে আত্মপ্রকাশ করে। জন্মলগ্ন থেকেই কলেজটিতে সহশিক্ষা বিদ্যমান।

College Building
শেরপুর সরকারি কলেজ

শেরপুর সরকারি (বিশ্ববিদ্যালয়) কলেজ উচ্চ শিক্ষা জন্য উচ্চ মাধ্যমিক, অনার্স, ডিগ্রী, মাস্টার্স কোর্স এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল কোর্সে ব্যবস্থা রয়েছে। কলেজ স্লোগান “শিক্ষার জন্য এসো, সেবার জন্ম বেরিয়ে যাও“।

College Mosque
শেরপুর সরকারি কলেজ – মসজিদ

ফর্ম ফিলআপ এবং ভর্তিঃ ভর্তি, রেজিস্ট্রেশনসহ সকল কার্যক্রম অনলাইন সম্পন্ন করে কলেজ শুধু প্রিন্ট কপি জমা দিতে হয়।
ভর্তি, রেজিস্ট্রেশন লিংক- জাতীয় বিশ্ববিদ্যালয় এবং কলেজ ওয়েবসাইট
জাতীয় বিশ্ববিদ্যালয়
শেরপুর সরকারি কলেজ 

College Fild
শেরপুর সরকারি কলেজ – মাঠ

কলেজের সকল প্রকার ফি জমা দিতে হয় শিওর ক্যাশ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। পেমেন্ট আইডি গুলো ধারাবাহিক ভাবে নিম্নে দেওয়া হলো-

উচ্চ মাধ্যমিক :

SHGC (কমন কোড)

অনার্স :

SHGCH (কমন কোড)

মাস্টার্স-

SHGCM (কমন কোড)
SHGCMF (ভর্তি কোড)

ডিগ্রী-

SHGCD (কমন কোড)
SHGCF (ভর্তি ফরম)

অনার্স, মাস্টার্স এবং ডিগ্রি-

SHGCO (মান উন্নয়ন কোড)

College Road
শেরপুর সরকারি কলেজ – প্রবেশ রোড

শেরপুর সরকারি কলেজ এর উচ্চ মাধ্যমিকের আসন সংখ্যা

  • বিজ্ঞান শাখা : ৫৫০ জন।
    বিষয় সমূহ : বাংলা, ইংরেজি, পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, উদ্ভিদবিদ্যা, প্রাণিবিদ্যা এবং আইসিটি।
  • মানবিক শাখা : ৫০০ জন।
    বিষয় সমূহ : বাংলা, ইংরেজি, পৌরনীতি, ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলাম শিক্ষা এবং আইসিটি।
  • ব্যবসা শিক্ষা : ৫০০ জন।
    বিষয় সমূহ : বাংলা, ইংরেজি, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন, অর্থনীতি, হিসাববিজ্ঞান, ফিন্যান্স ব্যাংকিং ও বীমা এবং আইসিটি।

শেরপুর সরকারি কলেজ এর অনার্স এবং মাস্টার্স বিষয় সমূহ

  • বিজ্ঞান শাখা : পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, উদ্ভিদবিদ্যা এবং প্রাণীবিজ্ঞান।
  • মানবিক শাখা : বাংলা, ইংরেজি, দর্শন, ইলামের ইতিহাস ও সংস্কৃতি এবং ইসলাম শিক্ষা।
  • ব্যবসা শিক্ষা : ব্যবস্থাপনা, হিসাব বিজ্ঞান, অর্থায়ন ও ব্যাংকিং, এবং মার্কেটিং।
  • অন্যান্য : দর্শন, রাষ্ট্র বিজ্ঞান, অর্থনীতি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

ছাত্র হোস্টেল শীঘ্রই উদ্ভোদন করা হবে। ছাত্রী হোস্টেলের নির্মাণ কাজ দ্রুতগতিতে এগোচ্ছে।

College Bilding
শেরপুর সরকারি কলেজ – ছাত্রী হোস্টেল

কো-কারিকুলাম :

স্পোর্টস, বিএনসিসি, সাইন্স ক্লাব, ডিবেট ক্লাব, আইসিটি ক্লাব, রোভার স্কাউট, এবং রেড ক্রিসেন্ট।

অধ্যক্ষের বার্তা

”গারো পাহাড়ের পাদদেশে অবস্থিত বাংলাদেশের একটি সীমান্তবর্তী জেলা শেরপুর। এই জেলায় অবস্থিত শেরপুর সরকারি কলেজটি বাংলাদেশে উচ্চশিক্ষা বিস্তারের অভিযাত্রায় এক অনন্য ও পথিকৃত প্রতিষ্ঠান।

ণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর রূপকল্প-২০২১ কর্মসূচির পূর্ণরূপ দানের জন্য প্রয়োজন তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে দক্ষ ও শিক্ষিত একটি জনগোষ্ঠি। সরকারি ঘোষিত ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মাধ্য একটি উন্নত দেশে পরিণত করার অঙ্গিকার বাস্তবায়নের লক্ষ্যকে সামনে রেখে অত্র কলেজের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীরা নিরলসভাবে তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছে।

জাতির আর্থসামাজিক ও সাংষ্কৃতিক বিকাশের সঙ্গে অঙ্গাঙ্গি জড়িত থেকে প্রতিষ্ঠানটি নিজেই হয়ে উঠেছে আমাদের জাতীয় ইতিহাসের এক অবিচ্ছেদ্য অংশ। দেশের অনেক মনীষী, পণ্ডিত ও কৃতবিদ্য শিক্ষক যেমন প্রতিষ্ঠানটি আলোকিত করেছেন, তেমনি এখানকার শিক্ষার্থীদের অনেকেই জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে রেখেছেন কৃতীর স্বাক্ষর। প্রতিষ্ঠানটি ভাষা আন্দোলন ও মহান মু্ক্তিযুদ্ধসহ আমাদের জাতীয় ইতিহাসের প্রতিটি গৌরবময় অধ্যায়েরও গর্বিত অংশীদার। নানা সীমাবদ্ধতার মধ্যেও শেরপুর সরকারি কলেজ তার গৌরবের উত্তরাধিকার বহন করে চলেছে। উল্লেখযোগ্য সংখ্যক মেধাবী শিক্ষক ও ছাত্র-ছাত্রীর সমাহারে কলেজ পর্যায়ে এটি এখনো দেশের শ্রেষ্ঠ উচ্চশিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি।”

অধ্যক্ষঃ জনাব মো: আব্দুর রশীদ স্যার
মোবাইল নং- ০১৭১২-৬৪২৪৯১
ইমেইল: [email protected]

College Bot Tola
শেরপুর সরকারি কলেজ – বটতলা

যোগাযোগের ঠিকানাঃ
শেরপুর সরকারি কলেজ
তিতআনি বাজার, শেরপুর শহর,
ল্যান্ড ফোন নং : 0931-61219
ই-মেইল : [email protected], [email protected]
ওয়েবসাইটঃ www.sherpurgovtcollege.edu.bd/

Leave a Reply

Scroll to Top