Our Sherpur

ধান নিয়ে কিছু কথা – সৈয়দা লুৎফুন নাহার

সৈয়দা লুৎফুন নাহার : ধান হচ্ছে বিশ্বের অন্যতম উৎপাদিত কৃষি পণ্য। উৎপাদনের দিক থেকে আখ আর ভুট্টার পর ধানের অবস্থান।যদিও আখ আর ভুট্টা খাদ্য ছাড়াও বানিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত হয়। একটি ধান গাছের চারা থেকে বছরে একবারই ফসল পাওয়া যায়, কিন্তু মজার ব্যাপার হচ্ছে, ধানের গোঁড়া ঠিক মতো সংরক্ষণ করা সম্ভব হলে ত্রিশ বছর পর্যন্ত তা থেকে ধান পাওয়া যেতে পারে।

ধান চাষের জন্য দুইটি উপাদান বেশ গুরুত্বপূর্ণ। তা হচ্ছে, প্রচুর কায়িক শ্রমের জন্য অনেক কৃষক আর প্রচুর পানি। যেহেতু এশিয়াতে প্রচুর কৃষক আছে এবং তাদের শ্রমের মূল্য তুলানামুলকভাবে কম, তাই এখানে ধান চাষের জন্য প্রচুর লোকবল পাওয়া যায়। আর পানি বা সেচ ব্যবস্থাও সুলভ হওয়াতে এশিয়া মহাদেশে ধান চাষে প্রাধাণ্য পেয়েছে।

কৃষক
কৃষক-কৃষি

ধান উৎপাদনের ক্ষেত্রে পানির গুরুত্ব অপরিসীম। International Rice Research Institute (IRRI) এর মতে, যে জমিতে ধান চাষ হয়, জমির উপরে পাঁচ সেন্টিমিটার আর নীচের অংশের পাঁচ সেন্টিমিটার পানি থাকতে হবে। আমরা কি কেউ জানি, এক কেজি চাল উৎপাদন করতে কতখানি পানির প্রয়োজন? না, আমরা অনেকেই জানি না। International Rice Research Institute (IRRI) এর তথ্যের ভিত্তিতে এক কেজি চাল উৎপাদন করতে চৌদ্দশত (১৪০০) লিটারের বেশী পানি প্রয়োজন।

তথ্য সূত্র : https://www.thehindubusinessline.com/economy/agri-business

Leave a Reply

Scroll to Top