তুলশীমালার শুকতো

তুলশীমালার শুকতো – দীপ বনিক

দীপ বনিক : মাত্র দুপুরের খাওয়া শেষ করলাম, আজকের মেন্যুতে ছিল শুকতো, নিরামিষ সবজি আর তুলশীমালা মাছের মুড়িগন্ট?। মা দেখি এখন সব জায়গায় একটু একটু করে তুলশীমালা চাল এপ্লাই করছেন?? আর আমি এইটা শেয়ার করলাম কারণ শুকতো জিনিস অনেকে চিনে না, তাদের জন্যই….

এই সিজনে অনেকেই জ্বর হলে বা কোন কারণে পেট খারাপ হলে করোনা নিয়ে আতকিংত হয়ে পরেন, তবে এইখানে আতংকিত হওয়ার কিছুই নেই, তো কারো জ্বর হলে মুখে রুচির জন্য বা পেটখারাপ থাকলে এইটা রান্না করে খাওয়াতে পারেন। আমি এই শুকতোটা এই জন্যই শেয়ার করলাম কারণ আমি মনে করি এইটা এই সিজনে অনেকেরই উপকারে আসবে। তাই আমি মার থেকে সাথে জিজ্ঞাস করে কিভাবে এইটা রান্না করলো তা সবার সাথে শেয়ার করলামঃ যে কোন ধরনের তেল কড়াইয়ে দিয়ে গরম হওয়ার পর তাতে সরিষা পুরন (লাল/সাদা) দিয়ে একটু কালো কালার আসলে তখন তেজপাতা দিবেন, তারপর তিতা করলা তেলে দিয়ে দিবেন তবে বেশি পরিমান আবার তিতা করলা দিবেন না, তারপর পরিমানমতো হলুদ আর স্বাদমতো লবণ দিয়ে হালকা আচেঁ রেখে কিছুক্ষন ঢেকে রাখবেন, তারপর নরম বা সিদ্ধ হলে আগে থেকে সিদ্ধ করে গুটে নেওয়া মটর ডাল মিক্স করে দিবেন (মটর ডাল ছাড়া অন্য ডাল ভালো লাগবে না), তারপর কিছুক্ষণ জাল দেওয়ার পর নামানোর আগে আন্দাজ মতো আদা বাটা আর ঘি দিয়ে একটু জাল দিয়ে নামিয়ে নেন।

তো জ্বর হলে কেউ আতংকিত হবেন, করোনা এড়িয়ে যাওয়ার একমাত্র উপায় হলো নিয়মিত পরিস্কার পরিচ্ছন্ন থাকা আর সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করা।

আবারও দেলোয়ার ভাইকে ধন্যবাদ সুন্দর একটা চাল আমাদের দেওয়ার জন্য।

Dip Banik
দীপ বনিক

Leave a Reply