Our Sherpur

কবি হারুনুর রশীদ

কবি হারুনুর রশীদ

হারুনুর রশীদ

শেরপুর জেলার শ্রীবরদী উপজেলাধীন ইন্দিলপুর মধ্যপাড়া গ্রামে ১৯৭১ইং সনে কবি হারুনুর রশীদ জন্মগ্রহণ করেন।  তার পিতা — মরহুম রজব আলী মাস্টার ও মাতা — হাজেরা খাতুন।

Products list of Our Sherpur
শেরপুর জেলার যেসব পণ্য আওয়ার শেরপুর এ পাওয়া যায়।

ছোটবেলা থেকেই লেখালেখি ও নানা সামাজিক-সাংস্কৃতিক কাজ ও সংগঠনের সাথে জড়িত।  ছাত্রজীবনেই ১৯৯৫ ইং সনে একদল স্বেচ্ছাসেবী নিয়ে নিজের গ্রাম ইন্দিলপুর মধ্যপাড়াকে নিরক্ষরতামুক্ত করেন।  ২০১৮ ইং সালে নিজেরা ক’ভাই মিলে গ্রামে তার পিতার নামে “রজব আলী মাস্টার স্মৃতি পাঠাগার” প্রতিষ্ঠা করেন।  কবি হারুনুর রশীদ দেশের বৃহত্তম সাহিত্য সংগঠন ‘গাঙচিল সাহিত্য ও সংস্কৃতি পরিষদ’ এর কেন্দ্রয় কমিটির ‘জেলা সমন্বয়ক’ হিসেবে দায়িত্বরত৷ 

দেশের সাড়া জাগানো অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ‘ডিভাইন হেল্পারস’ অব বাংলাদেশ’ এর উপদেষ্টা হিসেবে সেবা দিয়ে যাচ্ছেন। এছাড়াও নানা সংগঠনের সাথে জড়িত আছেন।  প্রতিটি লেখাতেই মুন্সীয়ানা ও মননশীলতা থাকায় — “মননশীল কবি” হিসেবে বিশেষ পরিচিত। এযাবৎ তার চারটি একক ও বেশ কিছু যৌথ গ্রন্থ প্রকাশিত হয়েছে।

প্রকাশিত বই:

বইয়ের নামগ্রন্থপ্রথম মুদ্রণ
বর্ণালীকাব্য২০১১
আত্মসমর্পণকাব্য২০১৩
কবি-অভীর নামতা পাঠছড়া২০১৩
টুকুর টুকুর ছড়াছড়া২০১৪
শতরূপাকাব্য২০২০

নির্বাচিত শেরপুর এর ৩০ জন কবির কবিতা নিয়ে তার সম্পাদনায় ’শেরপুর গাঙচিলকন্ঠ কবি ও কবিতা’; তার সম্পাদনায়– কবি, সাংবাদিক ও সমাজকর্মী রফিক মজিদ এর প্রথম কাব্যগ্রন্থ ‘অদৃশ্য অনুভূতি’ এছাড়াও কয়েকটি যৌথ গ্রন্থ প্রকাশিত হয়েছে।

অর্জন

বাংলাদেশ কবি ও সাহিত্যিক পরিষদ থেকে মননশীল কবি সম্মাননা (২০২৩) পেয়েছেন।

তথ্য: লেখক কর্তৃক সংগৃহীত।

Leave a Reply

Scroll to Top