Our Sherpur

ইফতারে রাজমা দিয়ে তুলশীমালার খিচুড়ি – Feruza Jannath

ফিরোজা জান্নাত : ??ইফতারে রাজমা দিয়ে তুলশিমালা চালের খিচুড়ি দিতে পারে আপনার পরিপূর্ণ পুষ্টির যোগান??

সারাদিনের ক্ষুদার্থ ও ক্লান্তিভাব দূর করে এনে দিবে শরীরে সতেজতার পরশ।বিশ্বাস হচ্ছেনা?
তবে শুনুন পুরো ঘটনা!

চলছে আরবী সাবান মাস। খুবই বরকতময় মাস, রমজান মাসের পুর্ব প্রস্তুতির ও প্রয়োজন। জামাই-বউ মিলে সিদ্ধান্ত নিলাম রোজা রাখবো। যেই ভাবা, সেই কাজ! সোমবারের অনলাইন আড্ডা শেষ হওয়ার পরই সাহরী খেয়ে নিলাম। সারারাত অনলাইন আড্ডায় ছিলাম। দিনে দেরী হবে ঘুম থেকে উঠতে তাই রাতেই দিনের সব কাজ ঘুছিয়ে রেখেছিলাম।

উঠলাম ও বেলা করে। উঠেই অন্যান্য কাজে ব্যাস্ত হয়ে গেলাম। উইতেও থাকলাম অনেক সময়। আসরের নামাজ পড়তে যাব তখনই শ্বাশুড়ি এসে বললেন, রোজা রাখলে যে ইফতারে কিছু বানাবেনা?? তক্ষুনি হুশ ফিরলো, আরে তাইতো! কর্তাবাবুও রোজা রেখেছেন বলে কথা, ইফতারেতো স্পেশাল কিছু করতে হয়!

আসরের নামাজ পড়েই রান্নাঘরে ছুটলাম! কিন্তু এই অল্প সময়ে কি বানাবো? হঠাৎ মনে হলো আরে দেলোয়ার ভাইয়ের তুলশীমালা চাল যে ঘরে আছে! এটা রান্না করতে অনেক কম সময় লাগে! ফ্রিজে সুস্বাদু পুষ্টিকর রাজমা ও ভুনা করা ছিল! ব্যাস এইতো খাপে খাপে মিলে গেলো।

ঝটপট ডাল-চাল ধুয়ে পেয়াজ, রসুন কেটে সাথে একটু জিরে, লবন, হলুদ আর তেল দিয়ে মিশিয়ে বসিয়ে দিলাম চুলায় খিচুড়ি!! উত্তপ্ত গরম পানি দিলাম যাতে আরো তাড়াতাড়ি হয়ে যায়। ফুটে উঠতেই রাজমা ভুনা ছেরে একটু নেড়েচেয়ে দমে বসিয়ে দিলাম!

এদিকে কর্তামশাই শুধু আশ-পাশ ঘুরাঘুরা শুরু করলেন! বার বার জিজ্ঞেস করা শুরু করলেন কি রান্না করো এত মিষ্টি সুভাস আসে?? ভেবেছিলাম সারপ্রাইজ দিব বাট এই তুলশীমালা চালের মৌ মৌ সুঘ্রানে আমার ঘর ভরে গেল! এটা দমিয়ে রাখা কি আর আমার সাধ্যি! আমার ২+বয়সের পরীটাও আসে জিজ্ঞেস শুরু করলো! মা, কি নান্না করো?শিন্নী? শিন্নী?? আমাদের সিলেট অঞ্চলে প্রায়ই এমন সুগন্ধ চালের পোলাও বিফ/চিকেন দিয়ে শিন্নী করে বাড়ি বাড়ি বিতরন করা হয়। সে এই শিন্নীর সাথে পরিচিত। তাই সুঘ্রান পেয়ে মনে করেছিল, মা বোধয় শিন্নী রান্না করে!!

ও হ্যা, এদিকে ২০ মিনিটের ভিতরেই আমার স্পেশাল তুলশীমালা চাল দিয়ে রাজমা খিচুড়ি রেডি হয়ে গেল! আহা! এই তুলশিমালা আর রাজমার যোগবন্ধনে যে এতটা স্পেশাল কিছু হবে আসলে আমি নিজেও ভাবতে পারিনি!

ঝটপট প্লেট সাজিয়ে দুটো টমেটো দিয়ে সালাদ আর একটুসখানি সাতকরা আচার ও নিয়েছিলাম প্লেটে। সাজাত -গোছাতেই ইফতারের সময় হয়ে গেল। আলহামদুলিল্লাহ, খুবই তৃপ্তি ভরে খেলাম দুজনেই। আর দেলোয়ার ভাই এর জন্য প্রান ভরে দোয়া করলাম। আমার হাজবেন্ড শুধু বার বার একটা কথাই বলছিলো চাল টা এত্ত ভালো! দেলোয়ার ভাইকে থ্যাংকিউ দিও। আর রাজমাতো আমাদের পুরো ফ্যামিলির খুবই প্রিয়।
ইফতার করার পর এত ফ্রেশ আর এনার্জেটিক লাগছিলো! বুঝলাম সবই ঐ পুষ্টিগুনে ভরপুর হেলদি এন্ড টেস্টি খিচুড়ির গুণ!!

এই সিম্পল বাট গর্জিয়াস প্লেটারটি আমাদের স্মৃতিতে আজীবনের জন্য অম্লান হয়ে থাকবে। সাথে তুলশীমালা চাল ও! ধন্যবাদ দেলোয়ার ভাইকে এত্ত সুন্দর একটা চালের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য।

ওনার অফ
sylhetiana

FB IMG 1585813399026

Leave a Reply

Scroll to Top