মোঃ জাহাঙ্গগীর আলম – Jahangir Alam

2
262
Jahangir Alam

কবি মোঃ জাহাঙ্গগীর আলম। শেরপুর সদর উপজেলায় অন্তর্গত ৬ নং পাকুড়িয়া ইউনিয়নের বরাটিয়া গ্রামে ২১-১২-১৯৭২ খ্রিঃ জন্মগ্রহণ করেন। পিতা প্রয়াত মৌঃ সাহেদ আলী (প্রাঃ বিঃ শিক্ষক) মাতা মোছাঃ জাহানারা বেগম। পাঁচ ভাই এবং চার বোনের মধ্যে তিনি তৃতীয়। স্কুল জীবন গাজীর খামার উচ্চ বিদ্যালয় ও শেরপুর জিকে পাইলট উচ্চ বিদ্যালয় এবং শেরপুর সরকারি  বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ১৯৯২ খ্রিঃ  বি,এ পাস করেন। এখানে উল্লেক্ষ যে ঐ সময় কবি বরাটিয়া, খুজুড়িয়া, শানকিভাংগা ও লোকায়পাড় এই চারটি গ্রামের মধ্যে সর্ব প্রথম গ্র্যাজুয়েট  ডিগ্রি লাভ করেন। ১৯৯১ সালে শেরপুর সরকারি  কলেজ  ম্যাগাজিনে কবির প্রথম কবিতা প্রকাশ পায় ” জন সংখ্যা ” এরপর থেকে বিভিন্ন  ম্যাগাজিনে বিভিন্ন সময় কবির  কবিতা প্রকাশিত  হচ্ছে। তাছাড়া বিভিন্ন পত্রিকায়  বিভিন্ন  সময় কবিতা প্রকাশিত হয় বা হচ্ছে। ২০১৪ সালে স্বাধীনতা দিবস উপলক্ষে — ” ডিজিটাল  বাংলদেশ ” নামক একটি কাব্যগ্রন্থ  কবির নিজস্ব অর্থায়নে প্রকাশিত হয়েছিল যা মহান জাতীয় সংসদের মাননীয়  হুইপ জনাব আতিউর রহমান আতিক এম,পি কর্তৃক মোড়ক উন্মোচিত  হয়। উনি বর্তমানে গাঙচিল সাহিত্য – সংস্কৃতি পরিষদ শেরপুর জেলা শাখার নবগঠিত আহ্বায়ক  কমিটিতে সদস্য সচিব পদে দায়িত্ব পালন করিতেছেন। তাছাড়া ”কবি সংসদ বাংলাদেশ” শেরপুর জেলা শাখার সম্মানিত সদস্য পদে দীর্ঘ দিন যাবৎ দায়িত্ব পালন করে আসতেছেন। উলেখ্য যে, এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান যেমন: স্কুল, মাদ্রাসা, মসজিদ, কমিউনিটি ক্লিনিকি সহ মেনেজিং কমিটিতে স্থান লাভ করে এলাকার উন্নয়ন মূলক সামাজিক কর্ম কান্ডে লিপ্ত আছেন।

মোঃ জাহাঙ্গগীর আলম

কবি মোঃ জাহাঙ্গীর  আলম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ  বাংলাদেশ  আবহাওয়া অধিদফতরে ১৯৯৩ সালে নিয়োগ প্রাপ্ত হন। বর্তমানে তিনি আবহাওয়া পর্যবেক্ষণাগার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় – চত্বর, ময়মনসিংহে কর্মরত আছেন।

সংসার জীবনে এক ছেলে এবং এক মেয়ের জনক। ছেলেটি বাংলাদেশ সেনাবাহিনীতে কর্মরত আর মেয়েটি ২০২০ সালে এস,এস,সি পরীক্ষার্থী। তিনি  সকলের  কাছে  দোয়া  চায়, যেন ভাল কিছু লিখতে পায়।