কবি হারুনুর রশীদ

0
320
হারুনুর রশীদ
ছবি : সংগ্রিহিত

কবি/লেখক পরিচিতি : শেরপুর জেলার শ্রীবরদী উপজেলাধীন “ইন্দিলপুর মধ্যপাড়া” গ্রামে ১৯৭১ইং সনে জন্ম গ্রহণ করেন।  তার পিতা — মরহুম রজব আলী মাস্টার ও মাতা — হাজেরা খাতুন। ছোটবেলা থেকেই লেখালেখি ও নানা সামাজিক-সাংস্কৃতিক কাজ ও সংগঠনের সাথে জড়িত।  ছাত্রজীবনেই ১৯৯৫ ইং সনে একদল স্বেচ্ছাসেবী নিয়ে নিজের গ্রাম ইন্দিলপুর মধ্যপাড়াকে নিরক্ষরতামুক্ত করেন।  ২০১৮ ইং সালে নিজেরা ক’ভাই মিলে গ্রামে তার পিতার নামে “রজব আলী মাস্টার স্মৃতি পাঠাগার” প্রতিষ্ঠা করেন।  তিনি দেশের বৃহত্তম সাহিত্য সংগঠন “গাঙচিল সাহিত্য ও সংস্কৃতি পরিষদ” এর কেন্দ্রয় কমিটির “জেলা সমন্বয়ক” হিসেবে দায়িত্বরত৷  দেশের সাড়া জাগানো অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন “ডিভাইন হেল্পারস’ অব বাংলাদেশ” এর উপদেষ্টা হিসেবে সেবা দিয়ে যাচ্ছেন। এছাড়াও নানা সংগঠনের সাথে জড়িত আছেন।  প্রতিটি লেখাতেই মুন্সীয়ানা ও মননশীলতা থাকায় — “মননশীল কবি” হিসেবে বিশেষ পরিচিত। এযাবৎ তার চারটি একক ও বেশ কিছু যৌথ গ্রন্থ প্রকাশিত হয়েছে।
২০১১ ইং সালে কবিতার বই “বর্ণালী” ;
২০১৩ ইং সালে কবিতার বই “আত্মসমর্পণ”;
২০১৩ ইং সালে ছড়ার বই “কবি-অভীর নামতা পাঠ”
২০১৪ ইং সালে ছড়ার বই “টুকুর টুকুর ছড়া” তার একক বইগুলো ব্যাপক পাঠকপ্রিয় হয়েছে। বিভিন্ন প্রচারমাধ্যমে তার লেখা প্রকাশিত হয়ে আসছে।
২০২০ ইং সালে একক কাব্যগ্রন্থ “শতরূপা”; নির্বাচিত শেরপুর এর ৩০ জন কবির কবিতা নিয়ে তার সম্পাদনায় “শেরপুর গাঙচিলকন্ঠ কবি ও কবিতা”; তার সম্পাদনায়– কবি, সাংবাদিক ও সমাজকর্মী রফিক মজিদ এর প্রথম কাব্যগ্রন্থ “অদৃশ্য অনুভূতি” এছাড়াও কয়েকটি যৌথ গ্রন্থ প্রকাশিত হয়েছে।